বাসাবাড়িতে নতুন গ্যাস সংযোগ দেওয়া হবে না

Posted: April 6, 2011 in Uncategorized

গৃহস্থালি কাজের জন্য পাইপলাইনে নতুন করে গ্যাস সরবরাহ না করার পুরনো সিদ্ধান্ত বহাল রাখবে সরকার। এর পরিবর্তে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি) সুলভ ও সহজলভ্য করার চিন্তাভাবনা করা হচ্ছে। নতুন গ্যাস পাওয়া গেলে অগ্রাধিকার ভিত্তিতে তা শিল্প ও বিদ্যুৎ উৎপাদনের জন্য বরাদ্দ দেওয়া হবে।
রাষ্ট্রায়ত্ত তেল, গ্যাস ও খনিজ সম্পদ সংস্থা (পেট্রোবাংলা) কর্র্তৃপক্ষ গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানায়।
২০০৯ সাল থেকে পাইপলাইনের মাধ্যমে বাসাবাড়িতে গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রয়েছে। সংযোগ না দেওয়ার সিদ্ধান্ত বহাল রাখার সরকারের নীতিগত এই অবস্থানের ফলে আবাসিক গ্রাহকদের অদূর ভবিষ্যতে সংযোগ পাওয়ার সম্ভাবনা আরো কমে গেল।
পেট্রোবাংলার সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্যাসের চলমান সংকটের কারণে পাইপলাইনে নতুন করে গৃহস্থালিকাজের জন্য সংযোগ দেওয়া হবে না। এর পরিবর্তে জনগণের চাহিদা মেটাতে এলপিজির সরবরাহ বাড়ানো এবং দাম কমানো হবে। ব্যবহার বাড়াতে এলপিজির দাম কমানোতে গুরুত্ব দেওয়া হবে।
রাজধানীর কারওয়ানবাজারে পেট্রো সেন্টারে অনুষ্ঠিত ‘পেট্রোবাংলার সাফল্য ও কর্মপরিকল্পনা’ শীর্ষক এই সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এলপিজির দাম কমাতে শুল্ক হ্রাসসহ সব ধরনের উদ্যোগ নেবে সরকার।
গ্যাস সংযোগ বন্ধ থাকায় রাজধানীসহ সারা দেশে কয়েক লাখ মানুষ বাড়ি তৈরি করে সেগুলোতে উঠতে পারছে না। শুধু আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের সদস্যভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের পাঁচ হাজার ফ্ল্যাট গ্যাস সংযোগের অভাবে হস্তান্তর করা যাচ্ছে না।
গতকাল পেট্রোবাংলার সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, জ্বালানি প্রতিমন্ত্রী এনামুল হক ও জ্বালানি সচিব মেজবাহউদ্দিন বক্তব্য দেন। পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর সংস্থার সাফল্য ও কর্মপরিকল্পনা তুলে ধরেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s